18 September 2020

আইসিসি সভাপতি নির্বাচন নিয়ে ভারত-পাকিস্তানের লড়াই

  • চ্যানেল১৯.নিউজ
  • আপডেট: Friday, August 14, 2020
  • 2 বার

গত জুলাইয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভাপতি পদ থেকে সরে দাঁড়ান ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সাবেক সভাপতি শশাঙ্ক মনোহর। তারপর এখনও নতুন সভাপতিকে পায়নি আইসিসি। গত সোমবার আইসিসির বোর্ড মিটিংয়েও কোন সমাধান আসেনি সভাপতির পদ নিয়ে। তবে এরই মধ্যে আইসিসির সভাপতি নির্বাচন ঠাণ্ডা লড়াইয়ে নেমেছে ক্রিকেটের দুই পরাশক্তি ভারত ও পাকিস্তান।

লড়াইটা কেমন তা জানিয়েছেন আইসিসি এক কর্মকর্তা। তিনি জানান, আইসিসির চেয়ারম্যান নির্বাচন প্রক্রিয়ায় ১৭ জন ভোট দিতে পারেন। ভারত-অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড চাইছে এই ১৭ জনের মধ্যে অর্ধেকের বেশি সমর্থন যে পাবেন, তাকেই পরবর্তী সভাপতি নির্বাচিত করা হবে।



কিন্তু পাকিস্তান ও অন্যান্য দেশগুলোর মত ভিন্ন। তারা চাইছে ১৭ জনের মধ্যে দুই-তৃতীয়াংশ ভোট যে পাবেন, তাকেই সভাপতি করা হোক। তাই আইসিসির সভাপতি নির্বাচনের প্রক্রিয়া নিয়ে শুরু হয়েছে ঝামেলা।

কোন পদ্ধতিতে আইসিসি পরবর্তী সভাপতি নির্বাচন, সেটিই এখনো ঠিক করা সম্ভব হয়নি।



পরিস্থিতি যা দেখা যাচ্ছে, তাতে আইসিসির সামনে নির্বাচন ছাড়া অন্য কোনো পথও খোলা নেই। পারস্পরিক আলোচনার মাধ্যমে সভাপতি চেয়ারম্যান নিয়োগ দেয়ার অবস্থাও নেই। মনোহরের বিদায়ের পর ক্রিকেটমহলে গুঞ্জন উঠে, আইসিসির সভাপতির দৌঁড়ে আছেন বিসিসিআইয়ের বর্তমান বস সৌরভ গাঙ্গুলী, ইসিবি সভাপতি কলিন গ্রেভস এবং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সভাপতি ডেভ ক্যামেরন। বর্তমানে সংস্থাটির অন্তুবর্তীকালীন দায়িত্বে থাকা হংকংএর ইমরান খাজারও এই লড়াইয়ে নামার কথা শোনা যাচ্ছে।

All Right Reserved by © 2017-2020 | Privacy Policy |