20 October 2020

মঙ্গলবারেই কেন মার্কিন নির্বাচন অনুষ্ঠিত হয়?

  • চ্যানেল১৯.নিউজ
  • আপডেট: Saturday, October 17, 2020
  • 4 বার

প্রতি চার বছর পর পর নভেম্বরের প্রথম মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ১৮৪৫ সাল থেকে এটি হয়ে আসছে। কিন্তু এই ভোট গ্রহণ মঙ্গলবারেই কেন?

যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম ৬৯ বছর নির্বাচনের জন্য কোনো আলাদা দিন নির্দিষ্ট ছিল না। অঙ্গরাজ্যগুলো যার যার পছন্দমতো দিনে ভোট গ্রহণ করত। এর ফলে যে বিশৃঙ্খলা দেখা দিত, তা ঠেকাতে ১৮৪৫ সালে সিদ্ধান্ত নেওয়া হয় নভেম্বরের প্রথম মঙ্গলবার সারা দেশে একসঙ্গে ভোট গ্রহণ করা হবে, খবর হিস্ট্রি ডটকম।

প্রথমে রোববার ভোট গ্রহণের দিন নির্ধারণ করার জন্য প্রস্তাব উত্থাপনের পর তাৎক্ষণিকভাবে সেটি বাতিল হয়। কারণ সেদিন সবাই গির্জায় যায় সাপ্তাহিক প্রার্থনায় অংশ নিতে।

তারপর সোমবারের কথাও ভাবা হয়, কিন্তু সেটিও বাতিল হয়ে যায়। কারণ উনিশ শতকের মাঝামাঝি এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতে হেঁটে বা ঘোড়ার গাড়িতে চড়ে যাওয়া ছাড়া অন্য উপায় ছিল না। দূরদূরান্তের মানুষকে পর্যাপ্ত সময় দিতে অবশেষে সিদ্ধান্ত হয় মঙ্গলবারেই ভোট গ্রহণ করা হবে।

তবে মঙ্গলবার নিয়মিত কাজের দিন হওয়ায় ইচ্ছে থাকলেও অনেকে ভোট দিতে পারেন না। যুক্তরাষ্ট্রে বেশির ভাগ সময় ৫০ শতাংশ বা তার চেয়েও কম মানুষ ভোটে অংশ নেন।

২০১২ সালে রেকর্ড পরিমাণ ৫৩ দশমিক ৬ শতাংশ মানুষ ভোট দেন। পিউ রিসার্চের হিসাব অনুসারে, ওইসিডি-ভুক্ত ৩৫টি দেশের মধ্যে ভোট প্রদানে যুক্তরাষ্ট্রের স্থান ৩১তম। ইউরোপের কোনো কোনো দেশে যেমন বেলজিয়াম ও সুইডেনে প্রায় ৯০ শতাংশ মানুষ ভোট দেন। যুক্তরাষ্ট্রে আরো বেশিসংখ্যক মানুষকে ভোটে উৎসাহিত করতে শনি বা রোববার অর্থাৎ সপ্তাহান্তে এই ভোট গ্রহণ করা হোক, এই মর্মে একটি প্রস্তাব এই মুহূর্তে কংগ্রেসের বিবেচনায় রয়েছে। তবে সে প্রশ্নে সিদ্ধান্ত গ্রহণের কোনো তাগাদা কোনো পক্ষেরই নেই।

All Right Reserved by © 2017-2020 | Privacy Policy |