28 November 2020

মাইগ্রেনের ব্যথায় যা করবেন

  • চ্যানেল১৯.নিউজ
  • আপডেট: Thursday, November 19, 2020
  • 26 বার

মাইগ্রেনে মাথাব্যথা নতুন কিছু নয়। আমরা সবাই কমবেশি এর সঙ্গে পরিচিত। তবে মাইগ্রেনের ব্যথা সাধারণ ধরনের কোনো মাথাব্যথা নয়। এটি একবারই নয়, বারবার হতে পারে। বিশেষত কেবল মাথার একপাশে অনুভূত হয়। আপনি বা আপনার কাছের কেউ যদি মাইগ্রেনের সমস্যায় ভুগে থাকেন, তবে এটি নিশ্চয়ই জানেন মাইগ্রেনের ব্যথা সহ্য করা কতটা কষ্টকর!

কেন হয় মাইগ্রেনের মাথাব্যথা?

হরমোন পরিবর্তন, স্ট্রেস এবং অ্যালকোহল গ্রহণ। এ ধরনের একাধিক কারণে মাইগ্রেন বাড়তে পারে এবং তিন ঘণ্টা থেকে কয়েক দিন স্থায়ী হতে পারে।

মাইগ্রেন থেকে মুক্তি পাওয়ার জন্য যা করতে পারেন-

মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পেতে বেশিরভাগ মানুষ কিছুটা স্বস্তির জন্য ওষুধের দিকে ঝোঁকেন। তবে কিছু প্রাকৃতিক উপায় রয়েছে, যা আপনাকে মাইগ্রেন থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। যেমন-ঘি।

দীর্ঘদিন থেকেই ঘি আমাদের খাবারের একটি গুরুত্বপূর্ণ অংশ হলেও মাইগ্রেনের জন্য এটি খুব উপকারী। মাইগ্রেনের চিকিৎসার জন্য প্রথমে ঘি গলিয়ে নিন এবং নাকের ছিদ্রে দুই থেকে তিন ফোঁটা গরম ঘি দিন। মাইগ্রেন বা মাথাব্যথার হাত থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি দিনে দুবার এটি করতে পারেন।

এছাড়া মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য আরো কয়েকটি জিনিস আপনি করতে পারেন, যেমন- প্রচুর পানি পান করুন। ডিহাইড্রেশন মাথাব্যথার বড় কারণ।

প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুমান। নিদ্রাহীনতা মাইগ্রেনের সমস্যাকে বাড়িয়ে তুলতে পারে। প্রতিদিন কমপক্ষে ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করুন।

প্রতিদিন একই সময়ে খাবার খাওয়ার চেষ্টা করুন। খাবারের সময় ওঠানামা মাইগ্রেন বাড়িয়ে তুলতে পারে।

All Right Reserved by © 2017-2020 | Privacy Policy